হোম বিনোদন আসছে তুরগুত-বামছি’র নতুন সিরিজ “ইয়াভুজ” সুলতান সেলিম

আসছে তুরগুত-বামছি’র নতুন সিরিজ “ইয়াভুজ” সুলতান সেলিম

by salman

তুরগুত আল্প ইতোমধ্যেই নতুন একটি সিরিজের সাথে চুক্তিবদ্ধ হয়ে শুটিং শুরু করেছেন ।যার নাম ইয়াভুজ সুলতান সেলিম।এই নতুন সিরিজের কাহিনী সেলিম প্রথমের জীবনি নিয়ে নির্মিত, যিনি অটোমান সাম্রাজ্যের নবম সুলতান ছিলেন। এই টিভি সিরিজের প্রযোজক বিলাল কল্যাঙ্কু বলেছেন যে ২০২১ সালের ফেব্রুয়ারিতে আমাসায় ইয়াভুজের শুটিং শুরু হবে। দ্বিতীয় সুলতান বায়েজিদের সমস্ত ছেলের মধ্যে সর্বকনিষ্ঠ সন্তান সেলিমের জন্মস্থানও আমাসায়।

নির্মাতা বিলাল আরও করেছেন যে, ইয়াভুজ চল্লিশটি পর্বে প্রচারিত হবে এবং এর তিনটি সিজনে প্রচারিত হবে। এক্সভন ইয়াভুজ প্রচারের জন্য নির্বাচিত হয়েছে যা সম্প্রতি প্রতিষ্ঠিত একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। নির্মাতা জানিয়েছিলেন যে ইয়াভুজের প্রথম সিজন তার ভাই শেহজাদে আহমেদ এবং সিংহাসনের জন্য তার প্রচেষ্টার সাথে সেলিমের সংগ্রামের গল্প উপস্থাপন করবে।
ইয়াভুজ সুলতান সেলিম কে?

১৪৭০ সময়ে, সেলিম আমাস্যায় জন্মগ্রহণ করেন এবং সেই সময়ের পরে তিনি ট্র্যাবজনের রাজ্যপাল হন। রাজধানী থেকে কোনও অনুমতি না নিয়ে সেলিম রাজ্যের সীমানা সম্প্রসারণে ব্যস্ত ছিলেন। সেলিমের এই সিদ্ধান্তে সৈন্যরা খুশি হয়েছিল তবে তার নিয়ন্ত্রণহীন মনোভাব রাজ্য প্রশাসকদের পক্ষে অসন্তুষ্টিজনক এবং তারা শেহজাদে আহমেদকে উত্তরাধিকারী হিসাবে সমর্থন করতে শুরু করে। সেলিম ইস্তাম্বুলের আরও কাছাকাছি থাকার জন্য বালকানে চলে এসেছিলেন। ছেলে শেহেনশাহের মৃত্যুর পরে দ্বিতীয় বায়েজিদ পদত্যাগের সিদ্ধান্ত নেন।

রাজ্য প্রশাসকরা পরিস্থিতিটি কাজে লাগিয়ে আহমেদকে রাজধানীতে ডেকে পাঠায়। তারা তাকে বাদশাহ ঘোষণা করতে চেয়েছিল।পরিস্থিতি তার অনুগত সৈন্য দ্বারা বিরোধিতা করেছিল এবং তাই আহমেদ আনাতোলিয়ায় ফিরে আসেন। এই ধারাবাহিক ঘটনার পরে দ্বিতীয় বায়েজিদ সিংহাসনটি সেলিম প্রথমের হাতে ছেড়ে দেন। ইয়াভুজ সুলতান সেলিম মাত্র আট বছরের সময় সিংহাসন শাসন করেছিলেন। আট বছরের শাসনকালে তিনি অটোমান জমিগুলি প্রায় তিনগুণ প্রসারিত করেছিলেন।

সেলিমের নেতৃত্বে সবাই আনাতোলিয়ায় ঐক্যবদ্ধ হয়েছিল এবং পবিত্র ভূমি (মক্কা মদিনা) নিয়ন্ত্রণ গ্রহণের পরে তিনি প্রথম তুর্কি-ইসলামী খলিফা হয়েছিলেন।

চেঞ্জিজ কসকুন সেলিম আইয়ের ভূমিকায় অভিনয় করবেন, যিনি দিরিলিস এরতুগ্রুল সিরিজের অংশ ছিলেন, যেখানে তাকে তুরগুত আল্প হিসাবে ভূষিত করা হয়েছিল। চেঞ্জিজ কসকুন এর আগে ফেটিহ ১৪৫৩ এবং মালাজিগার্ট ১০৭১ মুভিতে অভিনয় করেছেন। হজল ফিলিজ কুকুককোস সেলিমের স্ত্রী হাফসা সুলতানের চরিত্রে অভিনয় করবেন। হাজাল কুকুককোস একটি বিখ্যাত টেলিভিশন সিরিজে যেমন “মেহমেদ: বীর সিহান ফাতিহি, কারা সেবাদা, জেহেমারি” তে জড়িত ছিলেন। এটি এছাড়াও ঘোষণা করা হয়েছে যে, সেলিমের সর্বশ্রেষ্ঠ শত্রু শাহ ইসমাইলের ভূমিকায় অভিনয় করবেন নুরেটিন সোনমেজ,(বামছি) যিনি দিরিলিস এরতুগ্রুল এবং কুরুলাস ওসমান টিভি সিরিজে বামছি আল্প চরিত্রে অভিনয় করেছিলেন।

প্রাসঙ্গিক

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept